রবিবার, ১৬ Jun ২০১৯, ০৫:২২ অপরাহ্ন


চলছে পবিত্র মাহের রমাজানের মাস। সেই মাসকে সামনে রেখেই মুসল্লীরা ব্যাস্ত হয়ে পড়েছেন তাদের সিয়াম সাধনার জন্য। এবারতো পবিত্র ঈদুল ফিতরের তারিখ জানিয়ে দিলো বাংলাদেশ অ্যাসট্রোনোমিক্যাল সোসাইটি।

তারা জানিয়েছে যে ৫ জুন বুধবার পবিত্র ঈদ উল ফিতর পালিত হবে। ৪ জুন মঙ্গলবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে।

আজ মঙ্গলবার বাংলাদেশ অ্যাসট্রোনোমিক্যাল সোসাইটির (বিএএস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
আগামী ৩ জুন সোমবার বিকাল ৪টা ২ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। চাঁদটি ওইদিন সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ১ ডিগ্রি নিচে ২৯২ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। তাই এদিন চাঁদের কোনো অংশই দেশের আকাশে দেখা যাবে না।

চাঁদটি পরদিন ৪ জুন, মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১১ ডিগ্রি উপরে ২৮৯ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ৫৮ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ৪১ মিনিটে ২৯৪ ডিগ্রি দিগংশে অস্ত যাবে।
এই সময় চাঁদের ১% অংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। এই সন্ধ্যায় উদিত চাঁদের বয়স হবে ২৬ ঘণ্টা ৪০ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ৮ মিনিটে। যদিও এখনো জানা যায়নি বিস্তারিত কিছু।

ইসলামি নিয়ম অনুযায়ী আগামী ৪ঠা জুন সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে আগামী ৫ই জুন ২০১৯, বুধবার থেকে আরবি ১৪৪০ হিজরির ‘শাওয়াল’ মাসের গণনা শুরু হবে এবং ওই দিনই পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

আজ মঙ্গলবার সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৩রা জুন সোমবার বিকাল ৪টা ২ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। তবে এখন শিউর হওয়া যায়নি। বাকিটা জানা যাবে চাঁদ দেখা কমিটির বৈঠকের পরেই।

আরও পড়ুন