বুধবার, ১৭ Jul ২০১৯, ০৩:১৬ অপরাহ্ন


বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন বলেছেন, শ্রমিকরা যদি ঐক্যবদ্ধ থাকত তাহলে শ্রমিকদের ন্যায্য দাবিগুলো পূরণ করা সহজ হতো। সারাজীবন শ্রমিক রাজনীতি করলেও শ্রমিকদের ঐক্যবদ্ধ করতে পারি নাই। ঐক্যবদ্ধ কোনো আন্দোলনই বৃথা যায় না। শ্রমিকের ঘামেই আজ সমাজ ও রাষ্ট্র উন্নতির শিখড়ে পৌঁছাচ্ছে।

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্বাধীনতা হলে ইমারত নির্মাণশ্রমিক ইউনিয়ন বাংলাদেশের (ইনসাব) ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেনন বলেন, মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি যদি ঐক্যবদ্ধ থাকত তাহলে শ্রমিকদের জীবনমান আরও উন্নত হতো। বর্তমান সরকার শ্রমবান্ধব সরকার। এই সরকার একাদশ জাতীয় নির্বাচনে শ্রমবান্ধব নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে। নির্মাণশ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা আজ সময়ের দাবি।

তিনি শ্রমিক-কর্মচারীদের মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তির নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশের রাজনীতির আকাশে আজ কালো ধোঁয়া। এর জন্য শ্রমিক ও ছাত্রজনতাকে ঐক্যবদ্ধ হয়ে সব ষড়যন্ত্রের জবাব দিতে হবে। অবহেলিত নির্মাণশ্রমিকদের অধিকার বাস্তবায়নের জন্য তিনি বর্তমান সংসদে শ্রমিকদের ন্যায়সংগত দাবিদাওয়া তুলে ধরার অভিমত প্রকাশ করেন।

ইনসাবের সভাপতি রবিউল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান। সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ।

আরও পড়ুন