সোমবার, ২০ মে ২০১৯, ০১:০৬ অপরাহ্ন


পাকিস্তানের হাতে আটক হওয়ার পর দ্রুত দেশে ফিরতে পেরে বেশ উচ্ছ্বসিত অভিনন্দন। ভারতীয় গণমাধ্যমের খবরে এমনটিই বলা হচ্ছে। এদিকে ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে অসহনীয় মানসিক অত্যাচার করেছে পাক সেনা। পাক হেফাজতে অসহ্য মানসিক নিপীড়নের ওপর দিয়ে যেতে হয়েছে তাঁকে। এমনটাই জানা যাচ্ছে, সংবাদ সংস্থা সূত্রের মাধ্যমে।

এদিকে সেই ভারতীয় পাইলট দীর্ঘ ৫৮ ঘণ্টা ছিলেন পাকিস্তানের কব্জায়। তাঁর সঙ্গে কী ব্যবহার করা হয়েছে তা অবশ্য জানতে পারা যায়নি। পাক সেনা কর্তৃক প্রকাশিত ভিডিওতে অবশ্য অভিনন্দন জানিয়েছিলেন, তাঁর সঙ্গে ভাল ব্যবহার করেছিলেন পাক সেনাকর্তারা। কিন্তু কোন পরিস্থিতিতে অভিনন্দন ওই বিবৃতি দিয়েছিলেন, তা নিয়ে সন্দিহান ছিলেন অনেকেই।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এমন সংবাদ পাওয়া গেছে। কার্গিল যুদ্ধে পাক সেনার হাতে বন্দি ভারতীয় বায়ুসেনার তৎকালীন গ্রুপ ক্যাপ্টেন নচিকেতা অবশ্য জানিয়েছিলেন, ‘অভিনন্দনের সঙ্গে আসলে কী ব্যবহার করছে পাক সেনা, তা জানা যাবে ও দেশে ফিরলেই।’

একই সঙ্গে অভিনন্দনকে নিয়ে উদ্বিগ্নও ছিলেন নচিকেতা, কারণ পাক হেফাজতে থাকার সময় পাক সেনার সীমাহীন অত্যাচার সহ্য করতে হয়েছিল তাঁকে। শেষ পর্যন্ত নচিকেতার আশঙ্কাই সত্যি প্রমাণিত হল। জানা গেল পাক সেনা অসহ্য মানসিক নির্যাতন করেছে অভিনন্দনকে। একই সঙ্গে অভিনন্দন জানিয়েছেন, মানসিক অত্যাচার করা হলেও সে ভাবে শারীরিক অত্যাচারের মুখোমুখি হতে হয়নি তাঁকে।

এদিকে বায়ুসেনা সূত্রে জানা যায়, অভিনন্দন আছেন দিল্লির সুব্রত পার্কের সেন্ট্রাল মেডিক্যাল এস্টাব্লিশমেন্টে। কাল রাতে দেশে ফেরার পরই মেডিক্যাল চেক-আপ করান হয় তাঁর। প্রাথমিক পরীক্ষা নিরীক্ষার পর আপাতত তিনি সুস্থই আছেন।

আরও পড়ুন