মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০৫:৪৮ অপরাহ্ন


চলতি দ্বাদশ আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে গত ৬ জুলাই হেডিংলির চেস্টার-লি-স্ট্রিটে ভারত-শ্রীলঙ্কার ম্যাচ চলাকালীন সময়ে ‘কাশ্মীরের জন্য ন্যায়বিচার’ এমন স্লোগান নিয়ে একটি উড়োজাহাজ উড়ে যায়।
এর একটু পর ‘ভারত জেনোসাইড বন্ধ করো এবং কাশ্মীরকে স্বাধীনতা দাও’ এই স্লোগান নিয়ে আরেকটি উড়োজাহাজ যায়। একই ম্যাচে ভারতে বিচারবহির্ভূত হত্যা বন্ধ সংবলিত স্লোগান নিয়ে তৃতীয় উড়োজাহাজও দেখা গেছে।

এদিকে আগামীকাল সেমিফাইনালে যেন হেডিংলির মতো অপ্রত্যাশিত পরিস্থিতির সৃষ্টি না হয়, সেটি নিশ্চিত করতে আইসিসির কাছে আনুষ্ঠানিক আবেদন জানিয়েছিল বিসিসিআই। ভারতের আবেদনের প্রেক্ষিতেই আইসিসি সিদ্ধান্ত নিয়েছে, আগামীকাল ম্যাচ চলাকালীন সময় ওল্ড ট্রাফোর্ডের আকাশসীমায় কোনো উড়োজাহাজ প্রবেশ করতে দেওয়া হবে না।

এদিকে বিশ্বকাপের মাঠে এ রকম রাজনৈতিক বার্তা নিয়ে উড়োজাহাজ কীভাবে প্রবেশ করল, সে ব্যাপারে ব্যাখ্যা চেয়ে আইসিসির কাছে চিঠি দিয়েছিল বিসিসিআই। কীভাবে এমন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিকে এড়ানো যায়, সে ব্যাপারে ব্যবস্থা নিতেও অনুরোধ করা হয়েছিল।

এর পরিপ্রেক্ষিতেই বিশ্বকাপের ব্যবস্থাপনা পরিচালক বিসিসিআইকে কথা দিয়েছেন, নিউজিল্যান্ডের বিপক্ষে যেন এমন পরিস্থিতির সৃষ্টি না হয়, সে ব্যাপারে সম্ভাব্য সবকিছুর ব্যবস্থা করবে আইসিসি।

এদিকে বিসিসিআইকে পাঠানো এক চিঠিতে এলওয়ার্দি বলেছেন, ‘সোমবারের ম্যাচ নিয়ে বিশ্বকাপের নিরাপত্তা পরিচালক কমান্ডারদের সঙ্গে বৈঠকে বসেছেন। খেলা চলার সময় ওল্ড ট্রাফোর্ডের আকাশসীমায় উড়োজাহাজ প্রবেশ নিষিদ্ধ করা যায় কি না, সে ব্যাপারে আলোচনা চলছে। নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য সম্ভাব্য সব ব্যবস্থা আমরা নেব।’

আরও পড়ুন