বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী ২০২০, ১০:৫৬ পূর্বাহ্ন


বিগত কয়েক বছর ধরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল এ প্রতিনিধিত্ব করে আসছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়ে গোপন রাখায় সব ধরণের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ সাকিব আল হাসান।

সেজন্য অনুমিতভাবেই দেশ এবং দেশের বাহিরে কোনো ক্রিকেটে দেখা যাবে না এই তারকা ক্রিকেটারকে। সেই সুযোগে কপাল খুলতে পারে মুশফিকুর রহিমের। ইতোমধ্যে আইপিএলের নিলামেও নাম তুলেছেন তিনি। এখন দেখার অপেক্ষা মুশফিককে কারা দলে ভেড়ায়।

সাকিব নেই, মুস্তাফিজুর রহমানেরও দল পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। বাকি রইল মুশফিক। জানা গেল, আইপিএল আয়োজকরা চায় বাংলাদেশি দর্শকদের বড় একটা অংশ ধরতে। সেক্ষেত্রে হয়তো শেষ সময়ে হলেও মুশফিককে টানতে পারে কোনো দল। তবে সব কিছু জানা যাবে ১৯ ডিসেম্বর। সে দিন কলকাতায় অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসন্ন মৌসুমের নিলাম।

আইপিএল নিলামের জন্য এবার প্রাথমিকভাবে ৭৫৮ ভারতীয়সহ সর্বমোট ৯৭১ জন খেলোয়াড় নিজেদের নাম নিবন্ধন করেছিলেন। সেখান থেকে কাটছাঁট হয়ে নিলামের জন্য চূড়ান্ত তালিকায় জায়গা হয়েছে ৩০৮ জনের। পাশাপাশি এর বাহির থেকে আরও ২৪ জনকে নিয়ে করা হয়েছে ৩৩২ ক্রিকেটারের চূড়ান্ত নিলাম তালিকা।

এই ৩৩২ জনের সবাই কিন্তু দল পাবেন না। এদের মধ্যে থেকে সর্বোচ্চ ৭৩ জন খেলোয়াড় দল পাবেন। যার মধ্যে আবার সর্বোচ্চ ২৯ জন হতে পারেন বিদেশি কোটায়। ফলে এটা নিশ্চিত, কঠিন প্রতিযোগিতার মধ্যেই আছেন বাংলাদেশের মুশফিক।

এর আগে নিলামের জন্য নিবন্ধিত ৯৭১ জনের তালিকায় ছিলেন বাংলাদেশের ছয় ক্রিকেটার। তারা হলেন-তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ।

আরও পড়ুন