বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ১০:১৭ অপরাহ্ন


গত ১১ই এপ্রিল থেকেই ভারতের লোকসভার ভোট অনূষ্ঠিত হয়। প্রায় ৭টি ধাপেই শেষ হয় ৯০ কোটি ভোটারের ভোত। তবে এই জরিপের ফল অনুযায়ী মোদির আশেপাশেও নাই কেউ। ৭টি জরিপ অনুযায়ী এগিয়ে আছেন মোদি।

রোববার নির্বাচন শেষে বুথ ফেরত জরিপ বলছে, আবারও জয়ী হতে চলেছে নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতীয় জনতা পার্টি-বিজেপি।

এই জরিপ সঠিক হলে দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি। ভোটররা ভোট দিয়ে কেন্দ্র থেকে বের হওয়ার সাথে সাথে তাদের মতামত নিয়ে এসব জরিপ করা হয়ে থাকে।

বিবিসি জানায়, রোববার ভোট গ্রহণের মধ্য দিয়ে শেষ হয়েছে সপ্তম ধাপের নির্বাচন। ভোটের ফলাফল ঘোষণা করা হবে ২৩ মে। মোদির দলের জয় নিয়ে পূর্বাভাস দেয়া হলেও বিশ্লেষকরা বলছেন, অতীতেও অনেক জরিপ ভুল প্রমাণিত হওয়ার নজির রয়েছে

ভোটারদের নিয়ে করা সাতটি জরিপে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক আল্যায়েন্স বড় জয় পেতে যাচ্ছে। ভবিষ্যদ্বাণী করা হচ্ছে যে কোনোভাবে বিজেপি ৩০০ থেকে ৩৮০টি আসন পাবে। যেখানে সরকার গঠনের জন্য দরকার ২৭২ আসন।

টাইম নাও-ভিএমআর জরিপের বরাতে টাইমস অফ ইন্ডিয়া জানায়, লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন জোট-এনডিএ পেতে যাচ্ছে ৩০৬টি আসন। জরিপ আরও বলছে, ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স-ইউপিএ পাবে ১৩২টি আসন।। এখন দেখার বিষয় তাদের জরিপ সত্য হতে যাচ্ছে কিনা!

আরও পড়ুন